মৃতà§à¦¯à§ à¦à¦®à¦¨
à¦à¦•à¦Ÿà¦¾ ঘটনা
যেটা ঘটলেই
চারিদিক
থেকে শবà§à¦¦
ধেয়ে আসে।
কিছৠশবà§à¦¦
আকà§à¦°à¦®à¦£
করে। কিছà§
শবà§à¦¦ লেহন।
কিছৠশবà§à¦¦
পà§à¦°à¦¶à¦‚সা
রেখে যায়।
কিছৠশবà§à¦¦
সমালোচনা
করে, যার
মানে
বিশà§à¦²à§‡à¦·à¦£à¥¤
জীবিত
মানà§à¦·à¦¦à§‡à¦°
চারপাশে
থাকে
বিà¦à¦¿à¦¨à§à¦¨
ধরণের
মানà§à¦·à§‡à¦°
বলয় আর মৃত
মানà§à¦·à¦¦à§‡à¦°
আশেপাশে
অনà§à¦°à§‚পে
শবà§à¦¦à§‡à¦° বলয়
তৈরী হয়।
বারীন
ঘোষাল
বাংলা
কবিতায় কি
কি নতà§à¦¨
বাà¦à¦• তৈরী
করেছেন তার
মূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨
à¦à¦–ানে করবো
না কারণ à¦à¦‡
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à§à¦
ৃতির মেদà§à¦°
পরিসরে তা
বেমানান।
সে
মূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨
সময় à¦à¦¬à¦‚
নিবিড় পাà¦
দাবি করে
যারা à¦à¦•à§‡
অপরের
পরিপূরক।
বারীনদার
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦…সà§
তিতà§à¦¬à§‡à¦°
টেনà§à¦¸
বদলের পর
ততটা সময়ও
যায়নি।
ততটা নিবিড়
হয়নি আমার
পঠন। à¦à¦‡
লেখা তাই
ইতিউতি
কিছà§
চিনà§à¦¤à¦¾,
কিছà§
কà§à¦°à¦¿à§Ÿà¦¾,
কিছà§
পà§à¦°à¦¤à¦¿à¦•à§à¦°à¦¿à§
া,
মৃতà§à¦¯à§-পরবà¦
à§à¦¤à§€à¦¤à§‡
নিরà§à¦®à¦¿à¦¤
à¦à¦¬à¦‚
পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à¦°à§à¦®
িত শবà§à¦¦
বলয়গà§à¦²à¦¿à¦°
সà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à§
‡à¥¤
à¦à¦–ানে
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à§à¦
ৃতিকে
শবà§à¦¦à¦¸à§à¦®à§ƒà¦¤à¦¿
র দিকে ঠেলে
দেবার à¦à¦•à¦Ÿà¦¾
ছোটà§à¦Ÿ
চেষà§à¦Ÿà¦¾
করবো যাতে
বিশà§à¦²à§‡à¦·à¦£à§€
পরিসরে
পৃথকীকরণ
সমà§à¦à¦¬ হয়
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
বারীন
ঘোষাল আর
লেখক বারীন
ঘোষালের।
যাতে
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত
অসূয়া
বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡
না আসে, ঠিক
যেমন
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত
à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦•à§
‡à¦“
নিয়নà§à¦¤à§à¦°à¦£
করতে হয়
সমালোচনার
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¥¤
কিনà§à¦¤à§
আমরা মানà§à¦·,
অটোমেটন নই,
তাই হয়তো
নৈবà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦
তা দà§à¦°à§‚হ
হয়ে পড়ে।
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত
সমà§à¦ªà¦°à§à¦•à§‡à¦°
রেশ থেকে
যায়
সমালোচনায়à¥
তবে সেই
রেশ যেন
অতিপà§à¦°à¦¶à¦‚সà¦
¾ বা
অতিনিনà§à¦¦à¦¾
না তৈরী করে
à¦à¦Ÿà§à¦•à§ তো
খেয়াল রাখা
যায়। কবিতা
বোধ হয়
টà§à¦°à¦²à¦¿à¦‚ বা
পেটà§à¦°à¦²à¦¿à¦‚
কোনোটাই
পছনà§à¦¦ করে
না। লেখা
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•à§‡
অতিকà§à¦°à¦®
করে আবার
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦“
লেখাকে
অতিকà§à¦°à¦®
করে যায়।
কখনো কখনো
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
নিজেই লেখা
হয়ে যায়।
তার উলà§à¦Ÿà§‹
দিকে
দাà¦à§œà¦¿à§Ÿà§‡
থাকে
মৃতà§à¦¯à§ যে
পà§à¦°à¦¶à¦‚সা বা
নিনà§à¦¦à¦¾
কোনোটাই
দাবি করে
না। সে
উদাসীন অথচ
উজাগর।
আমরা
বারীনদার
টেকà§à¦¸à¦Ÿà§‡à¦°,
তাà¦à¦°
লেখকীয়
পà§à¦°à§à¦¯à¦¾à¦•à¦Ÿà¦¿à¦
ের বা তাà¦à¦°
নানà§à¦¦à¦¨à¦¿à¦•
বোধের
সমালোচনা
করতে পারি
কিনà§à¦¤à§ à¦à¦¸à¦¬
কিছà§à¦°
বাইরে à¦à¦•à¦œà¦¨
মানà§à¦·
বারীন
ঘোষাল
রয়েছেন
যাà¦à¦°
সমালোচনা
করার
অধিকার
অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾
থেকে অরà§à¦œà¦¨
করতে হয় আর
আমার অনà§à¦¤à¦¤
সে অধিকার
নেই।
à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
কেন জানি না
সমালোচনা
শবà§à¦¦à§‡à¦°
অরà§à¦¥
কà§à§Žà¦¸à¦¾à¦°
দিকে চলে
যায়, যেখানে
à¦à¦•à¦œà¦¨
মানà§à¦·à§‡à¦°
সঙà§à¦—ে
আরেকজনের
কঠিন
জà§à¦¯à¦¾à¦®à¦¿à¦¤à¦¿à¦•
বোà¦à¦¾à¦ªà§œà¦¾
à¦à¦¸à§‡
'ইনà§à¦Ÿà¦¾à¦°à§‡à¦¸à§à
Ÿ' শবà§à¦¦à¦Ÿà¦¾à¦•à§‡
উসà§à¦•à§‡ দেয়।
আমি ছাড়া আর
যাদের সেই
সমালোচনার
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•
অধিকার নেই
অথচ কà§à§Žà¦¸à¦¾
অরà§à¦¥à§‡
সমালোচনার
চোনার দিকে
যারা à¦à¦—িয়ে
যান, তারা আর
যাই হোক
বিশà§à¦²à§‡à¦·à¦£à§€
সমালোচক
নন।
বিশà§à¦²à§‡à¦·à¦£à§€
সমালোচনা
মানে কখনো
কখনো
তথà§à¦¯à§‡à¦°
সংশোধন
হলেও তা
সরà§à¦¬à¦¾à¦¤à§à¦®à¦•à¦
াবে
সংশোধনবাদà§
€ হতে পারে
না।
বারীনদা
তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦•
চিনà§à¦¤à¦• নন।
তিনি à¦à¦•à¦œà¦¨
পà§à¦°à§à¦¯à¦¾à¦•à¦Ÿà¦¿à¦
িং পোয়েট
যিনি
পোয়েটà§à¦°à¦¿
নিয়ে
লিখেছেন।
তাই তাকে
হঠাৎ
দারà§à¦¶à¦¨à¦¿à¦•
দেরিদা
কিমà§à¦¬à¦¾
ফà§à¦•à§‹,
মনোবিশà§à¦²à§‡à¦
·à¦• লাকাà¦
কিমà§à¦¬à¦¾
কবিতাতাতà§à¦
à§à¦¬à¦¿à¦•
হà§à¦¯à¦¾à¦°à¦²à§à¦¡
বà§à¦²à§à¦®à§‡à¦°
সঙà§à¦—ে à¦à¦•à¦‡
থিওরেটিকাà
²
রেজিসà§à¦Ÿà¦¾à¦°à§
রাখা যাবে
না। সে
রাখার থেকে
না রাখা
à¦à¦¾à¦²à§‹à¥¤
উদাহরণ
হিসাবে
বলছি, বরঞà§à¦š
তà§à¦²à¦¨à¦¾,
পà§à¦°à¦¤à¦¿à¦¤à§à¦²à¦¨à¦¾
হতে পারে
মারà§à¦•à¦¿à¦¨
কবি ওয়ালাস
সà§à¦Ÿà¦¿à¦à§‡à¦¨à§à¦¸à§
র সঙà§à¦—ে,
যিনি ১৯৫১
সালে
লিখেছিলেন
The Necessary Angels: Essaays on Reality and the Imagination
নামক
কবিতাততà§à¦¤à§
বের
গà§à¦°à¦¨à§à¦¥à¥¤
বারীনদা
আমার অগà§à¦°à¦œ
সাহিতà§à¦¯à¦¿à¦•à¥
তাà¦à¦•à§‡ আমি
চিনতাম
অনà§à¦œ
সহলেখক
হিসাবে।
কিনà§à¦¤à§
আমার
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
অনà§à¦¤à¦¤ সেই
সমà§à¦ªà¦°à§à¦•
আনà§à¦—তà§à¦¯à§‡à¦°
মোড় নেয়নি।
আমার লেখা
নিয়ে ওà¦à¦°
পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦•
পরà§à¦¬à§‡à¦°
সমালোচনাকà§
‡ আমি
অà¦à¦¿à¦¸à¦¨à§à¦§à¦¿à¦®à§
লক
পà§à¦°à¦£à§‹à¦¦à¦¨à¦¾
হিসাবেই
দেখেছি। যত
আলাপ
বেড়েছে,
কিছà§
মতানà§à¦¤à¦°à¦•à§‡
মনানà§à¦¤à¦°
মনে করার
à¦à§à¦² à¦à§‡à¦™à§‡à¦›à§‡
দà§à¦ªà¦•à§à¦·à§‡à¦‡à¥¤
আমি দেখেছি
বড়ো মনের à¦à¦•
সহাসà§à¦¯
'বৃষà§à¦Ÿà¦¿à¦®à§à¦–'à
•à§‡ যে কিনা
কবিতার মত
সà§à¦¥à¦¿à¦° হয়ে
বসে থাকতে
পারে।
বইমেলা
থেকে
বইমেলা।
জামশেদপà§à¦°
থেকে
অসà§à¦Ÿà§à¦°à§‡à¦²à¦¿à§
Ÿà¦¾à¥¤ নানা
জায়গায়
নানা
পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§
‡ দেখা
হয়েছে।
নৈকটà§à¦¯
বেড়েছে।
আমার à¦à¦¾à¦°à¦¤à§‡
ফেরার পর
বইমেলায়
শেষ কথা
হয়েছে।
à¦à¦•à¦¬à¦¾à¦° দেখা
করতে যাবার
কথা ছিল
কিনà§à¦¤à§ সে
আর হয়ে
ওঠেনি। তবে
à¦à¦‡ সব মিসড
কল নিয়েই তো
জীবন। আর
à¦à¦¸à¦¬à¦•à¦¿à¦›à§à¦°
অবসান
মৃতà§à¦¯à§, যার
পর আর কোনো
কলও নেই,
কোনো মিসড
কলও নেই।
যাক, যা
বলছিলাম
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à§à¦
ৃতিকে
শবà§à¦¦à¦¸à§à¦®à§ƒà¦¤à¦¿
র দিকে নিয়ে
যাওয়ার
কথা। লেখক
মানà§à¦·à¦Ÿà¦¿
নেই মানে
তিনি তাà¦à¦°
শবà§à¦¦à§‡à¦°
সঙà§à¦—ে
সমারà§à¦¥à¦•
হয়ে গেলেন।
শবà§à¦¦à§‡à¦°
বাইরের
পৃথিবী
থেকে
শবà§à¦¦à§‡à¦°
পৃথিবীতে
সামগà§à¦°à¦¿à¦•
পà§à¦°à¦¬à§‡à¦¶--à¦à¦à¦¾à
¬à§‡ দেখা
যেতে পারে
à¦à¦•à¦œà¦¨
লিখনকরà§à¦®à§€à
° মৃতà§à¦¯à§à¦•à§‡à¥¤
বারীনদার
মৃতà§à¦¯à§à¦•à§‡
যদি à¦à¦à¦¾à¦¬à§‡
দেখি, তবে
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à§à¦
ৃতিকে à¦à¦¬à¦¾à¦°
শবà§à¦¦à¦¸à§à¦®à§ƒà¦¤à¦¿
র দিকে ঠেলে
দেবার সময়
হয়েছে।
'বোরখালà§à¦¯à¦¾à
¨à§à¦¡ থেকে'
বইয়ের শেষ
কবিতায়
বারীনদা
লিখেছেন:
à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦°
গানগà§à¦²à§‹
আমরা জানি
তাই
à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¿
অজানা গান
à¦à¦•à¦Ÿà¦¾ কথাও
আর নয়
মৃতরাই
পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤
হয়
à¦à¦–ন সমà§à¦à¦¬à¦¤
মৃতদের
পà§à¦°à¦•à¦¾à¦¶
হবার সময়।
বারীনদার
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦®à§ƒà¦
à§à¦¯à§ থেকে
তাà¦à¦°
শবà§à¦¦à§‡à¦°
জনà§à¦®à¦¾à¦¨à§à¦¤à¦°à§
যাবার সময়।
বারীনদা
'মাউসনামা'
বইয়ে যাকে
বলেছেন
'শবà§à¦¦à¦¤à¦¾à¦à¦¤',
à¦à¦–ন সেই
শবà§à¦¦à¦¤à¦¾à¦à¦¤
চলার সময়।
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
à¦à¦–ন লিখিত
শবà§à¦¦à¥¤ তাই
সাহিতà§à¦¯à¦¸à¦®à¦¾
লোচনা হোক
সেই
শবà§à¦¦à§‡à¦°à¥¤
সাহিতà§à¦¯à¦¸à¦®à¦¾
লোচনার
সà§à¦¬à¦°à§‚প কি
বিরূপ
সমালোচনা?
বিরূপ
সমালোচনা
করে à¦à¦•
ধরণের
কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¤à¦¾à¦¨à§
তà§à¦°à¦¿à¦•
আননà§à¦¦ তৈরী
হতে পারে কি?
জানি না।
আমার কাছে
সমালোচনা
মানে শà§à¦§à§à¦‡
বিশà§à¦²à§‡à¦·à¦£
যেখানে
à¦à¦•à¦Ÿà¦¿
টেকà§à¦¸à¦Ÿà¦•à§‡
ঘিরে à¦à¦•à¦Ÿà¦¾
আরà§à¦—à§à¦®à§‡à¦¨à§à
Ÿ গড়তে হয় আর
à¦à¦‡ গড়ার
কাজটা আসলে
সৃজনশীল।
à¦à¦–ানে সৃজন
আর
সমালোচনা
à¦à¦•à¦¾à¦•à¦¾à¦° হয়ে
যেতে পারে।
হোক না।
সাহিতà§à¦¯
সমালোচনা
মানে আমার
কাছে অনà§à¦¤à¦¤
সাহিতà§à¦¯à§‡à¦°
বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾
নয়।
সাহিতà§à¦¯
সমালোচনা
মানে à¦à¦•
à¦à¦•à¦Ÿà¦¿
টেকà§à¦¸à¦Ÿà§‡à¦°
বিà¦à¦¿à¦¨à§à¦¨
দিক নিয়ে
à¦à¦•à¦Ÿà¦¿ সৃজনী
পà§à¦°à¦¤à¦°à§à¦•
সৃষà§à¦Ÿà¦¿
করা। যেমন
ধরা যাক
'মাউসনামা'
বইটিতে
বারীনদা
কতরকমà¦à¦¾à¦¬à§‡
'মাউস' à¦à¦°
কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ
রূপকটিকে
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করেছেন?
কিà¦à¦¾à¦¬à§‡
অরà§à¦¥ থেকে
অরà§à¦¥à¦¾à¦¨à§à¦¤à¦°à§
গেছে à¦à¦‡
রূপক?
পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿à¦
পরিসরটিকে
কিà¦à¦¾à¦¬à§‡
চিহà§à¦¨à¦¿à¦¤
করেছে
'মাউসনামা'
নামক à¦à¦‡
নিওলজিজম?
à¦à¦‡à¦¸à¦¬
বিশà§à¦²à§‡à¦·à¦£à§€
পà§à¦°à¦¶à§à¦¨à¦•à§‡
বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦°
সঙà§à¦—ে
গà§à¦²à¦¿à§Ÿà§‡
ফেলা যাবে
না। কারণ à¦à¦‡
বিশà§à¦²à§‡à¦·à¦£
কখনোই কোন
চূড়ানà§à¦¤
অরà§à¦¥-কাঠামà
‹à§Ÿ
সà§à¦¥à¦¿à¦°à§€à¦•à§ƒà¦¤
করবে না
কোনো
টেকà§à¦¸à¦Ÿà¦•à§‡à¥¤
বরং অরà§à¦¥
থেকে
অরà§à¦¥à¦¾à¦¨à§à¦¤à¦°à§
র à¦à¦‡ খেলা
অনà§à¦¤à¦¹à§€à¦¨à¦à¦¾à¦
¬à§‡ চলতে
থাকবে।
সমালোচনা
শà§à¦§à§ à¦à¦‡
খেলাটাকে
উসà§à¦•à§‡ দেবে
মাতà§à¦°à¥¤
সেটা না করে
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦ªà§à¦
শংসা বা
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¨à¦¿à¦
à§à¦¦à¦¾ করলে
বারীনদার
কবিতা
উতà§à¦¤à¦° দেবে:
ঘর নেই কোন
আমাদের আর
কোন দেওয়াল
নেই
খিলা
ফোটো
হতে চায় না
কেউ কফিন
মিসà§à¦¤à¦¿à¦°à¦¿
মৃতলেখকের
কফিন যদি
তার লেখা হয়
তবে সেই
কফিন
সারানো বা
সারাতে
গিয়ে
সারাতে না
পেরে ফেলে
দেওয়া, à¦à¦Ÿà¦¾
হয়, হয়ে
à¦à¦¸à§‡à¦›à§‡,
হতেই পারে।
কিনà§à¦¤à§
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦®à¦¤à§
র উরà§à¦¦à§à¦§à§‡
থাক না à¦à¦‡
টেকà§à¦¸à¦šà§à§Ÿà¦¾à¦
²
কাটাছেà¦à§œà¦¾?
অনà§à¦¯à§‡à¦°
জীবন নিয়ে
কাà¦à¦Ÿà¦¾à¦›à§‡à¦à§œà
¾ করার আমরা
কে? নাকি
আমরা
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦œà§€à¦
¬à¦¨ নিয়ে
কাটাছেà¦à§œà¦¾
করি লেখার
'কফিন
মিসà§à¦¤à¦¿à¦°à¦¿'
হতে চাই না
বলেই?
'মাউসনামা'
বইয়ের শেষ
à¦à¦¸à§‡ দেখি
বারীন
ঘোষালের
à¦à¦¾à¦·à§à¦¯:
"পায়ের ছাপ
মোছার
খেলায় মà§à¦›à§‡
যাচà§à¦›à§‡
নিজের
পায়ের
ছাপ"। আমরা
কেন অনà§à¦¯à§‡à¦°
পায়ের ছাপ
মà§à¦›à¦¬à§‹? কেন
অংশ নেব à¦à¦‡
অহংদৃপà§à¦¤
কà§à¦°à§€à§œà¦¾à§Ÿ
যাতে মà§à¦›à§‡
যাবে নিজের
পায়ের ছাপ?
অনেক পায়ের
ছাপের
মধà§à¦¯à§‡à¦‡ থাক
না আমাদের
সবার ছোট
ছোট পায়ের
ছাপ? নিজের
বাইরে
বেরিয়ে
à¦à¦°à¦¿à§Ÿà¦¾à¦² শটে
দেখতে
পারলে জীবন
অনেক বড়।
মৃতà§à¦¯à§,
যাকে দেখা
যায় না, সে
হয়তো আরো বড়
বলেই নজরে
আসে না। à¦à¦‡
কà§à¦·à§à¦¦à§à¦°
মানবজীবনেà¦
° বাইরে কত
বড়
পà§à¦°à¦¾à¦£à¦ªà§ƒà¦¥à¦¿à¦¬
ী। আরো বড়
বসà§à¦¤à§à¦ªà§ƒà¦¥à¦¿à¦¬
ী। মহাকাল।
মহাকাশ। কে
আমরা? কি
আমাদের
পà§à¦°à¦¶à¦‚সার
তাৎপরà§à¦¯?
ঠিক কতটা বড়
ছায়া পড়ে
আমাদের
নিনà§à¦¦à¦¾à¦°?
-------------------------------------------